বাংলা করে ফেলুন Send To মেনু


উইন্ডোজের ফাইল-ফোল্ডারের নামগুলো তো খুব সহজেই বাংলা করে ফেলা যায়, আপনি ইচ্ছে করলে Send To মেনুর তালিকাটাও বাংলা করে ফেলতে পারেন। এরজন্য আপনাকে C:\Documents and Settings\Mozammel Hosain Toha\SendTo ওপেন করতে হবে। এখানে Mozammel Hosain Toha এর পরিবর্তে অবশ্যই আপনাকে আপনার ইউজার নেম (user name) লিখতে হবে। * এরপর SendTo ফোল্ডারটিতে যে ফোল্ডার এবং ফোল্ডার শর্টকাটগুলো দেখা যাবে সেগুলোকে রিনেম করে বাংলা করে বাংলা নাম লিখে দিলেই হবে।

বাংলা লেখার জন্য বিনামূল্যে ডাউনলোডযোগ্য ওমিক্রণল্যাবের অভ্র কী-বোর্ড ব্যবহার করুন। অবশ্য আপনি ইচ্ছে করলে একুশের স্বাধীনতা, সৃষ্টি বা শাব্দিকও ব্যবহার করতে পারেন। সবগুলোই ইন্টারনেট থেকে ফ্রি ডাউনলোড করা যায়। নামগুলো আপনি বাংলা করতে পারেন এভাবে –  My Documents কে লিখুন আমার নথিপত্র, Compressed (zipped) Folder কে লিখুন সংকুচিত (জিপ) ফোল্ডার ইত্যাদি ইত্যাদি। এবার যেকোন ফাইল বা ফোল্ডারের উপর রাইট ক্লিক করে কার্সরটা Send To মেনুর উপরে নিয়ে যান, দেখবেন সেখানে প্রতিটি আইটেম আপনার দেওয়া বাংলা নামেই প্রদর্শিত হচ্ছে।

* SendTo ফোল্ডারটি সাধারণত হিডন থাকে। কাজেই এ ক্ষেত্রে আপনাকে প্রথমে কন্ট্রোল প্যানেল (Control Panel) এর Appearance and Themes > Folder Options এ গিয়ে অথবা যেকোন ফোল্ডারের মেনুবার থেকে Tools > Folder Options এ গিয়ে হিডেন ফাইল-ফোল্ডারগুলো প্রদর্শন করে নিতে হতে পারে। এ জন্য Folder Options ডায়ালগ বক্সের View ট্যাবের Hidden files and folders আইটেম থেকে Show hidden files and folders রেডিও বাটনে ক্লিক করুন।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: