ওয়েবপেজ রিনেম সমস্যার বিকল্প সমাধান


বিভিন্ন প্রয়োজনে প্রায় সময়ই আমাদেরকে কম্পিউটারে সেভ করে রাখা ওয়েব পেজগুলোকে রিনেম করতে হতে পারে। কিন্তু আর দশটা সাধারণ ফাইলের মতো ওয়েব পেজগুলোকে রিনেম করা খুব একটা সহজ হয় না। ওয়েব পেজটা যদি সিঙ্গেল ফাইল না হয়ে থাকে, অর্থাত্‍ এর সাথে যদি এর ইমেজ, স্টাইলশিট, জাভাস্ক্রীপ্ট প্রভৃতি সহায়ক ফাইল ধারণকারী একটা ফোল্ডার থেকে থাকে, তাহলে আপনি যদি সাধারণ নিয়ম অনুযায়ী রাইট ক্লিক থেকে রিনেম সিলেক্ট করে এর নাম পরিবর্তন করেন, তাহলে পরবর্তীতে ফাইলটা ওপেন করলে দেখবেন যে এর ছবিগুলো তো দেখা যাচ্ছেই না, এর ফন্ট, কালার, প্যারাগ্রাফ সব উল্টাপাল্টা হয়ে ভয়াবহ রূপ ধারণ করেছে।

আপনি যদি নিতান্তই হাঁদারাম না হয়ে থাকেন, তাহলে সম্ভবত ওয়েব পেজের *.html ফাইলটার সাথে সাথে ফোল্ডারটাকেও রিনেম করার চেষ্টা করে দেখবেন। কিন্তু আপনার জন্য দুঃসংবাদ হচ্ছে, আপনার এই প্রচেষ্টা পুরাই মাঠে মারা যাবে। শুধু *.html ফাইলটার নাম পরিবর্তন ফোল্ডারের নাম পরিবর্তন করলে তাও ফাইলটা নষ্ট না হওয়ার কিছুটা সম্ভাবনা আছে, ফোল্ডারের নাম পরিবর্তন করলে সেই সম্ভাবনাটাও যাবে।

এই সমস্যার মোটামুটি একটা সমাধান করা যায় *.html ফাইলটাকে কোন ওয়েব ব্রাউজার দিয়ে ওপেন করে এরপর ভিন্ন নাম দিয়ে সেভ করে। মোজিলা ফায়ারফক্স এই পদ্ধতিতে খুব একটা ঝামেলা করে না। কিন্তু সমস্যা হয় ইন্টারনেট এক্সপ্লোরারের ক্ষেত্রে। ইন্টারনেট এক্সপ্লোরার দিয়ে এ ধরনের ফাইল সেভ করতে গেলে প্রায়ই এরর ম্যাসেজ আসে। যদি সৌভাগ্যক্রমে ফাইলটা সেভ হয়ও, তবে দেখা যায় এর অভ্যন্তরের সকল তথ্য সেভ হয় নি অথবা ফাইলটা ওপেন করতে গেলে অমুক ফাইল মিসিং, তমুক ফাইল নট ফাউন্ড জাতীয় ম্যাসেজ দেখায়। আপনি যদি ইয়াহু মেইলের কোন পেজ সেভ করতে যান, তাহলে এই সমস্যাটা হাড়ে হাড়ে টের পাবেন। শুধু ইন্টারনেট এক্সপ্লোরার নয়, আমার যতদূর মনে পড়ে মোজিলা ফায়াফক্সেও আমি এ জাতীয় সমস্যার মুখোমুখি হয়েছিলাম।

এই সমস্যার একটা সুন্দর বিকল্প সমাধান হতে পারে এরকম, প্রথমেই ওয়েব পেজের *.html ফাইলটাকে এবং তত্সংশ্লিষ্ট ফোল্ডারটাকে রিনেম করে ফেলুন। মনে করি, ফাইল এবং ফোল্ডারটির নাম যথাক্রমে Sample.html এবং Sample_files। এখন এদের নাম পরিবর্তন করে Changed.html এবং Changed_files রাখুন। এবার পরিবর্তিত Changed.html ফাইলটিকে যেকোন টেক্সট এডিটর যেমন নোটপ্যাড দিয়ে ওপেন করুন এবং ফাইন্ড/রিপ্লেস কমান্ডে গিয়ে ফাইন্ড বক্সে Sample_files এবং রিপ্লেস বক্সে Changed_files লিখে Replace All বাটনে ক্লিক করুন। সবগুলো স্ট্রিং রিপ্লেস হয়ে গেলে ফাইলটি সেভ করে ফেলুন। এবার যেকোন ব্রাউজার দিয়ে চালু করুন। দেখবেন কোন রকম ঝামেলা ছাড়াই সেটা খুব সুন্দর ভাবে চলছে।

Advertisements

One Response to “ওয়েবপেজ রিনেম সমস্যার বিকল্প সমাধান”

  1. Jakaria Says:

    http://computerbd.blogspot.com যাতে মাত্র এক ক্লিকে দীর্ঘ দিন ধরে প্রত্রিকায় প্রকাশিত কম্পিউটার বিষয়ক (প্রয়োজনীয়) লেখাগুলো পড়ে ফেলতে পাড়েন।


মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: