চলে আসুন ধাঁধাঁরুর গোলক ধাঁধাঁয়!


সম্প্রতি নতুন একটা বাংলা ওয়েব সাইট (ওয়েব অ্যাপ্লিকেশন) চালু হয়েছে এবং চালু হওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই এটা যথেষ্ট সংখ্যক ভিজিটরের মন কেড়ে নিয়েছে। সাইটটির নাম হচ্ছে ধাঁধাঁরু। বুঝাই যাচ্ছে, ধাঁধাঁ নিয়েই আর কাজ-কারবার। আমি নিজে গত একমাস ধরে এটা নিয়মিত ভিজিট করছি এবং বলা যায় এটার প্রতি আসক্ত হয়ে পড়েছি। তাই ভাবলাম এর উপর একটা রিভিউ লিখে ফেলি যেন অন্যরাও এর সম্পর্কে জানতে পারে।

ধাঁধাঁরু হচ্ছে ধাঁধাঁ বিষয়ক বাংলা ভাষায় প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র ডায়নামিক ওয়েবসাইট যেখানে আপনি শুধু যে নিত্যনতুন ধাঁধাঁ পড়তে বা জানতে পারবেন তাই নয়, সেই সাথে আপনি সেগুলোর উত্তরও দিতে পারবেন এবং আপনি নিজেও নতুন নতুন ধাঁধাঁ প্রদান করতে পারবেন।

বিভিন্ন ব্লগসাইটে বা ফোরামেও অবশ্য অনেকে ধাঁধাঁর প্রতিযোগিতার আয়োজন করতে পারেন। কিন্তু তার সাথে ধাঁধাঁরুর সবচেয়ে বড় পার্থক্য হল এখানে যতজনই ধাঁধাঁর উত্তর দিক না কেন, যতক্ষণ পর্যন্ত আপনি নিজে কোন একটা উত্তর না দিচ্ছেন, ততক্ষণ পর্যন্ত আপনি বাকিদের উত্তরগুলো দেখতে পারবেন না। ফলে ধাঁধাঁ সমাধান করার চেষ্টার উত্তেজনা কখনোই হ্রাস পাবে না। অবশ্য উত্তর না দিয়ে কেউ যদি কোন মন্তব্য করে, কোন অংশ আরো বিস্তারিতভাবে জানতে চায়, তাহলে অন্যরা সেটা ঠিকই দেখতে পারবে।

এই সাইটে ধাঁধাঁ পড়ার জন্য আপনাকে কিছুই করতে হবে না। সরাসরি শিরোনামের উপর ক্লিক করেই পড়তে পারবেন। কিন্তু ধাঁধাঁর উত্তর দিতে চাইলে বা নতুন কোন ধাঁধাঁ পোস্ট করতে চাইলে আপনাকে সাইটটিতে রেজিস্ট্রেশন করতে হবে। এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল, আপনার লগইন নেম অবশ্যই ইংরেজিতে হতে হবে। অবশ্য এরপর আপনি ইচ্ছে করলে আপনার প্রোফাইল থেকে আপনার ইউজার নেম বাংলা করে নিতে পারবেন, যা পরবর্তীতে সব সময় সাইটে প্রদর্শিত হবে।

সাইটটির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এর র‌্যাংকিং সিস্টেম। প্রতিটি নতুন ধাঁধাঁ এবং প্রতিটি উত্তরের জন্য পয়েন্টের ব্যবস্থা আছে। আপনি যদি নতুন ধাঁধাঁ পোস্ট করেন তাহলে পাবেন 3 পয়েন্ট। যেকোন ধাঁধাঁর উত্তর দিলে সাথে সাথেই পাবেন 2 পয়েন্ট। পরবর্তীতে আপনার উত্তরটি যখন প্রশ্নকর্তা যাচাই করবেন, তখন সেটা যদি সঠিক হয় তাহলে আপনি পাবেন আরো 3 পয়েন্ট। আর যদি উত্তরটা ভুল হয় তাহলে পাবেন -1 পয়েন্ট। মন্তব্যের ঘরে যদি আপনি উত্তর বিষয়ক কোন হিন্ট দেন, তাহলে আপনার কাটা যাবে 10 পয়েন্ট। এভাবে মোট পয়েন্টের ভিত্তিতে সেরা দশজন ব্যবহারকারীর নাম সর্বদা হোমপেজে প্রদর্শিত হবে।

কাজেই আর দেরি কেন? আজই এসে পড়ুন! যোগ দিন ধাঁধাঁরুর গোলক ধাঁধাঁয়! নতুন নতুন ধাঁধাঁ দিয়ে সাইটটিকে সমৃদ্ধ করুন, যেই ধাঁধাঁগুলো আছে সেগুলো সমাধান করে আপনার মস্তিষ্কের চর্চা অব্যাহত রাখুন, আর সেই সাথে পয়েন্ট র‌্যাংকিং বাড়িয়ে স্থান করে নিন শীর্ষ দশে!

ভালো কথা, সাইটটা তৈরি করেছেন মোঃ নাসিমুল হক ওরফে আমাদের স্বপ্নচারী ভাই। সাইটটার ঠিকানা : http://dhadharu.appspot.com

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: