শক্তিশালী ফাইল কম্প্রেসার 7-Zip এখন বাংলায়!


ফাইল কম্প্রেসার হিসেবে 7-Zip এখনও ব্যাপকভাবে পরিচিত না হলেও যারা একবার এটা ব্যবহার করেছেন, তারা নিঃসন্দেহে একবাক্যে এর শ্রেষ্ঠত্ব স্বীকার করবেন। বেশির ভাগ ফাইল সংকোচন (Compress) করার ক্ষেত্রেই এটা winzip তো বটেই, winrar এর চেয়েও কার্যকর বলে প্রমাণিত হয়েছে। বিশেষত টেক্সট সমৃদ্ধ ফাইল (*.txt, *.doc, *.htm, *.html, …) কম্প্রেস করার ব্যাপারে এর কোন বিকল্প নেই।

নিজের অভিজ্ঞতার কথাই বলি – আমার হার্ড ডিস্কে কম্পিউটার ও ইন্টারনেট বিষয়ক বিভিন্ন বাংলা সাইটের নির্বাচিত প্রবন্ধগুলোর একটা সংগ্রহ আছে, যেই ফোল্ডারটার সাইজ  এই মুহূর্তে 16.5 মেগাবাইট। প্রথমে উইন রার দিয়ে এটাকে কম্প্রেস করে দেখলাম এর সাইজ হচ্ছে 3.20 মেগাবাইট। এরপর সেই একই ফোল্ডারকে 7-Zip দিয়ে কম্প্রেস করে দেখি এটা মাত্র 826 কিলোবাইটে রূপান্তরিত হয়ে গেছে! বুঝতেই পারছেন এটা কত বেশি শক্তিশালী!

উইনরারের তুলনায় 7-Zip এর আরেকটা বড় উপকারিতা হল এটা দিয়ে ইন্টারনেট থেকে আংশিক ডাউনলোড হওয়া রার বা জিপ ফাইলও সহজেই এক্সট্রাক্ট (Extract) করা যায়, যেখানে উইনরার দিয়ে 100% ডাউনলোড না হলে এক্সট্রাক্ট করা যায় না। যারা ইন্টারনেট থেকে সিনেমা অথবা বড় বড় কম্প্রেস করা ফাইল ডাউনলোড করেন, তারা এ ব্যাপারটি লক্ষ করে থাকবেন। অনেক সময়ই দেখা যায়, 100% ডাউনলোড হওয়া সত্ত্বেও অতি সামান্য কোন ত্রুটির জন্য উইনরার ফাইলটাকে এক্সট্রাক্ট করতে পারে না। কিন্তু সেভেন জিপে এই জাতীয় কোন সমস্যা নেই। 10% ডাউনলোড হলেও সেই 10% ফাইলই সেভেন জিপ এক্সট্রাক্ট করতে পারে।

7-Zip সফটওয়্যারটা যে শুধুমাত্র কম্প্রেস করা ফাইলগুলোর আকার ছোট করতে পারে, তাই নয় – এর নিজেরও আকারও খুবই ছোট। মাত্র 840 কিলোবাইট। বর্তমানে ইন্টারনেটে এর সর্বশেষ স্টেবল ভার্সন 4.65 পাওয়া যাচ্ছে। আপনি এটা ডাউনলোড করতে পারবেন এর নিজস্ব সাইট http://www.7-zip.org/ থেকে।

প্রচলিত অন্যান্য কম্প্রেসারের সাথে 7-Zip এর একটা বড় পার্থক্য হল, এটা মুক্ত সফটওয়্যার (Open Source Software)। এর অধিকাংশ কোডই GNU LGPL লাইসেন্সের আওতাও পাওয়া যায়। তবে হ্যাকিং-ক্র্যাকিং এর এই যুগে আপনার কাছে সেটাকে খুব একটা গুরুত্বপূর্ণ মনে নাও হতে পারে। আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে হতে পারে এমন একটা তথ্য হল, এটা ইউনিকোড সাপোর্ট করে। অর্থাত্‍ আপনার ফাইল-ফোল্ডারগুলোর নাম যদি বাংলাতেও হয়, তবুও আপনি সেগুলোকে কম্প্রেস করতে পারবেন, যেটা উইন রার সহ অন্যান্য সফটওয়্যারের সাহায্যে করতে পারবেন না।

আর 7-Zip এর যে বৈশিষ্ট্যটার কারণে বাংলাভাষাভাষীরা একে একটু ভিন্নদৃষ্টিতে দেখতে পারবে, সেটা হচ্ছে সফটওয়্যারটা আপনি বাংলাতেও ব্যবহার করতে পারবেন। এর জন্য আপনাকে বাড়তি কোন ল্যাংগুয়েজ প্যাকও ইনস্টল করতে হবে না। শুধুমাত্র Tools > Options > Language থেকে Bangla (বাংলা) সিলেক্ট করে দিলেই হবে। অর্থাত্‍ সফটওয়্যারটির সাথে ডিফল্টভাবেই বাংলা ল্যাংগুয়েজ প্যাক দেওয়া আছে। আপনার কাছে যদি এখানে ব্যবহৃত বাংলা প্রতিশব্দগুলো ভালো না লাগে, তাহলে C:\Program Files\7-Zip\Lang থেকে bn.txt ফাইলটা এডিট করে পছন্দনীয় প্রতিশব্দ ব্যবহার করতে পারেন।

শক্তিশালী ফাইল কম্প্রেসার 7zip এখন বাংলায়!
Advertisements

6 Responses to “শক্তিশালী ফাইল কম্প্রেসার 7-Zip এখন বাংলায়!”

  1. riyadh Says:

    সেভেন জিপ অবশ্যই একটি ভাল সফটওয়ার। আমি ওয়ার্ডপ্রেসে নতুন। কিভাবে আমি আমার ব্লগ সুন্দর করতে পারব একটু টিপস্ দিলে খুব উপকার হয়। দয়া করে দিলে কৃতজ্ঞ থাকব।

  2. মোজাম্মেল হোসেন ত্বোহা Says:

    ব্লগ সুন্দর করার নিয়ম আছে বলে আমার জানা নেই। আর ওয়ার্ডপ্রেসে নিজে বেশি কিছু করার সুযোগও নেই। বেশিরভাগই রেডিমেড। আপনাকে শুধু একটা সুন্দর থীম বাছাই করতে হবে। আমার কাছে এই থীমটা ভালো লেগেছে। আপনার কাছে হয়তো অন্যটা ভালো লাগতে পারে।

    তবে সবচেয়ে বড় কথা হল, দেখতে সুন্দর হলেও যদি ভালো লেখা না থাকে, তাহলে সেই সৌন্দর্যের মূল্য নেই।

  3. Ranadipam Basu Says:

    7-Zip টা পরীক্ষা করে দেখতে হবে।
    ধন্যবাদ আপনাকে তথ্যটা দেয়ার জন্য।

  4. মামুন সৃজন Says:

    জানতাম না 😦 এখন জানলাম 🙂

  5. Fakhruddin Says:

    ধন্যবাদ ত্বোহা ভাই


মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: