লিবিয়ার বিজ্ঞানসম্মত যুদ্ধ


লিবিয়ার যুদ্ধ সম্ভবত খুবই বিজ্ঞানসম্মত যুদ্ধ। এই যুদ্ধ একেবারে নিউটনের গতির তৃতীয় সূত্র মেনে চলে – প্রত্যেক বাহিনীরই একটা সমান ও বিপরীত বাহিনী আছে 

২০১১ সালে সিরতে গাদ্দাফী বাহিনী খুবই শক্তিশালী ছিল। তাই তাদের সাথে যুদ্ধ করার জন্য শুধু মিসরাতা থেকেই ছয় হাজার যোদ্ধা সিরতে গিয়েছিল। আর বেনগাজীসহ মোট যোদ্ধা ছিল ১৪ হাজার। কিন্তু এবার সিরতে আইএস এর সদস্য সংখ্যা প্রকাশ্যে খুবই কম। সর্বোচ্চ ২০০ হবে। আর আশ্চর্যজনকভাবে তাদেরকে দমন করার জন্য আসা মিসরাতীদের সংখ্যাও কম। সিরতের পশ্চিমে সব মিলিয়ে ৪০-৫০টা গাড়ি দেখলাম সিরত থেকে বের হওয়ার সময়।

সন্দেহ হয়, সত্যিই কি মিসরাতীরা আইএসকে সিরত থেকে হটাতে চায়? যদি চায়ই, তাহলে তাদের সেই বিশাল বাহিনী এবার কোথায়? অবশ্য মিসরাতীরা এই মুহূর্তে একই সাথে কমপক্ষে চারটা ফ্রন্টে যুদ্ধ করছে (জিনতান, বোরাক আশ্‌শাতী, সিদরা-বেন জোয়াদ এবং সিরত)। কিন্তু তারপরেও মাত্র ৫০ গাড়ি? সিরিয়াসলি?

সবচেয়ে অবাক করা কান্ড দেখলাম বের হওয়ার পথে সিরতের ভেতরে এদ্‌হের এলাকায়। এখানে একটা রাস্তার উপর মাত্র দুইজন আইএস যোদ্ধ রাইফেল এবং গুলির বাক্স নিয়ে দাঁড়িয়ে আছে। তাদেরকে পাশ কাটিয়ে সোজা সামনে পাঁচ-সাত কিলোমিটারের মতো এগোতেই দেখি মিসরাতীদের চেকপয়েন্ট।

বিজ্ঞানসম্মত যুদ্ধের ধারণাটা এখানেও খাটে। বিজ্ঞানের জটিল অনেক তত্ত্ব যেরকম আমার মোটা মাথায় ঢুকে না, সেরকম দুই বাহিনী কিভাবে এতো কাছাকাছি মুখোমুখি অবস্থানে থাকার পরেও গোলাগুলি হয় না, এটাও আমার মাথায় ঢুকে নি।

অফটপিক: প্রায় বারো ঘন্টা গাড়ি চালিয়ে অবশেষে নিরাপদেই ত্রিপলীতে এসে পৌঁছেছি। এতো লং টাইম ড্রাইভিং জীবনে প্রথম। গাড়ি চালাতে গিয়েও যে ডান পা ব্যাথা হতে পারে, এটা ধারণাতেই ছিল না। শেষ এক ঘন্টা ডান পা এতো বেশি ব্যাথা করছিল যে, মাঝে মাঝে বাম পা দিয়ে ব্রেক আর অ্যাক্সিলারেটর চাপার চেষ্টা করছিলাম 

প্রথম লেখা: ১৯ মার্চ, ২০১৫, ফেসবুকে

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s