ডুব নাটক নাকি সিনেমা?


ফারুকীর ডুব মুক্তি পাচ্ছে আগামীকাল। এবং যথারীতি কিছু দর্শক সিনেমা দেখে বা না দেখেই বলবে, এটা সিনেমা হয়নি, নাটক হয়েছে।

ফারুকীকে আপনার পছন্দ না হতে পারে, ফাইন। ফারুকীর সিনেমার থীম, স্টাইলও পছন্দ না হতে পারে, আরও ফাইন। হুমায়ূন আহমেদের নাম ভাঙ্গিয়ে সিনেমা তৈরি করাটা আপনার কাছে অনৈতিক মনে হতে পারে, ফাইন টু দ্যা পাওয়ার ইনফিনিটি; বাট ইউ জাস্ট কান্ট লেবেল এ ফিচার ফিল্ম অ্যাজ এ নাটক!

নাটকের সংজ্ঞা কী? সিনেমার সংজ্ঞা কী? সিনেমা হতে হলে কী কী গুণ থাকতে হয়? আট-দশটা নাচ-গান থাকতে হয়? আইটেম সং থাকতে হয়? রেপ সীন থাকতে হয়? ছেড়ে দে শয়তান, দেহ পাবি, মন পাবি না – টাইপ ডায়লগ থাকতে হয়? এগুলো না থাকলেই সেটা নাটক হয়ে যায়?

বাস্তবতা হচ্ছে, আন্তর্জাতিক সংজ্ঞায় “নাটক” নামে কোনো জিনিস নাই। লো বাজেট ফিল্ম আছে, বি-গ্রেড সিনেমা আছে, টিভি ফিল্ম আছে – বাট দেয়ার ইজ নাথিং কলড নাটক। ওহ, টিভি ফিল্ম বলতে আবার ভুল বুইঝেন না। যে সিনেমা, হলে মুক্তি না দিয়ে টিভিতে মুক্তি দেওয়া হয়, সেটাই টিভি ফিল্ম। ১ ঘন্টার চেয়ে বড়, সিনেমা হলে মুক্তি পাওয়া যেকোনো জিনিসই ফিচার ফিল্ম – তার কাহিনী যেটাই হোক, যেই ক্যামেরা দিয়েই শ্যূট করাই হোক, পরিচালনা যতো খারাপই হোক, কালার কারেকশন যত জঘন্যই হোক! আপনার পছন্দ না হতে পারে, বাট দ্যাটস হান্ড্রেড পার্সেন্ট ফিল্ম।

আপনার পছন্দ না হতে পারে, কিন্তু ক্রিটিকরা ফারুকীর কাজ পছন্দ করছে। সবাইকে নাচ-গান সর্বস্ব সিনেমা তৈরি করে “ফিল্ম ইন্ডাস্ট্রি” টিকিয়ে রাখতে হবে – নট নেসেসারি। আন্তর্জাতিক অঙ্গনে দেশীয় চলচ্চিত্রকে পরিচয় করানোর মতো দুয়েক জন পরিচালকও দরকার আছে। আর প্লীজ একথা বইলেন না যে, ফারুকী টাকা দিয়ে পুরস্কার আনায়। জনপ্রিয় সুপারস্টারদেরকে দিয়ে অভিনয় করিয়ে, হাউজফুল শো দেখিয়েও প্রযোজকরা টাকা তুলতে পারে না। আর ফারুকী কি না এতো হেটার্সের দেশে সিনেমা বানিয়ে এতো বেশি লাভ করে যে, টাকা দিয়ে পুরস্কার কেনার সামর্থ্য রাখে! সবার তো তাহলে ইন্ডাস্ট্রি টেকানোর জন্য ফারুকীকেই অনুসরণ করা উচিত!

সামারি, ফারুকীর সিনেমাটা আপনার ভালো নাই লাগতে পারে। সমালোচনা করুন, কোন অংশটা ভালো হয়নি। অভিনয় কাঁচা ছিল? ডায়লগগুলো বেশি সস্তা বা বেশি ভাঁড়ামিপূর্ণ হয়ে গেছে? আকারে-ইঙ্গিতে অশ্লীলতাকে প্রমোট করা হয়েছে? ক্লোজ শট/লং শট অতিরিক্ত দেখানো হয়েছে? কিন্তু প্লীজ, একজন পরিচালক, একটা পুরো টীম দেড়-দুই বছর সময় লাগিয়ে একটা সিনেমা তৈরি করেছে, যেটাকে আমার-আপনার চেয়ে জ্ঞানী কিছু মানুষেরা প্রশংসাও করেছে, সেটাকে এক কথায় নাটক বলে অবজ্ঞা কইরেন না।

প্রথম লেখা: ফেসবুকে, সিনেমাখোরদের আড্ডা সহ অন্যান্য গ্রুপে

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s