বই রিভিউ

শিরোনাম বই রিভিউ হলেও এই পেজে স্থান পেয়েছে আমার পড়া বিভিন্ন বইয়ের রিভিউয়ের পাশাপাশি, বই বিষয়ক অন্যান্য আলোচনা এবং বই অবলম্বনে লেখা আমার সিরিজগুলো।

বই রিভিউ

একটি গুমের ব্যবচ্ছেদ: বাবা হারানো এক কিশোরের উপাখ্যান

উপন্যাসের কাহিনী যতই এগিয়ে যেতে থাকে, লেখকের বিষাদময় বর্ণনার মধ্য দিয়ে তার একাকীত্ব ততই স্পর্শ করতে থাকে পাঠককেও। নূরি নামের এক ১২ বছর বয়সী কিশোরের বাবা হারানোর বেদনাময় স্মৃতি হিশাম মাতার অত্যন্ত দক্ষতার সাথে ফুটিয়ে তুলতে পেরেছেন এই উপন্যাসে।

সিআইএর ডেপুটি ডাইরেক্টরের স্মৃতিতে এই সময়ের সেরা যুদ্ধ

জর্জ বুশ এবং বারাক ওবামা – এই দুই বিপরীত দলের প্রেসিডেন্টের সময়ই তিনি ছিলেন সিআইএর একেবারের উপরের সারির কর্মকর্তাদের মধ্যে একজন। আর এই সময়ের স্মৃতি, অভিজ্ঞতা এবং মূল্যায়ন নিয়েই তিনি লিখেছেন কিছুটা আত্মজীবনীমূলক এবং কিছুটা ইতিহাস ভিত্তিক এই বই।

ম্যানুফ্যাকচারিং কনসেন্ট: গণমাধ্যমের প্রপাগান্ডার স্বরূপ

নোম চমস্কি এবং এডওয়ার্ড হেরম্যানের মতে গণমাধ্যমের, বিশেষ করে শীর্ষস্থানীয় সংবাদপত্র এবং টিভি চ্যানেলগুলোর মূল কাজই হলো গণস্বার্থবিরোধী প্রচারণা চালিয়ে ক্ষমতাসীনদের স্বার্থ রক্ষা করা।

বার্নিং শোর্‌স: লিবিয়া কেন জ্বলছে?

কীভাবে লিবিয়া এই অবস্থায় এলো? লিবিয়ানদের কোন কোন ভুল সিদ্ধান্ত, কিংবা আত্মঘাতী পদক্ষেপ তাদেরকে আজকের এই অবস্থায় নিয়ে এসেছে? ফ্রেডরিক ওয়েরি তার বইয়ে সেই ইতিহাসই তুলে ধরেছেন। 

প্যারাডক্সিক্যাল সাজিদ – কিছু নির্মোহ পয়েন্ট

কয়েকটা চ্যাপ্টার ভালো। বিশেষত যেসব চ্যাপ্টারে বিজ্ঞান নেই, শুধু দর্শন আছে, সেগুলো ভালো। কিন্তু  কয়েকটা চ্যাপ্টারের যুক্তিগুলো খুবই দুর্বল, হাস্যকর এবং কুযুক্তি। বিশেষ করে বিজ্ঞান বিষয়ক চ্যাপ্টারগুলো। কিছু কিছু উপমাও হাস্যকর এবং অপ্রয়োজনীয়।

বই থেকে লেখা আর্টিকেল

১। আমেরিকার প্রথম রেজিম চেঞ্জ

গত সোয়াশ’ বছরের ইতিহাসে আমেরিকা বিশ্বের বিভিন্ন দেশে প্রতক্ষভাবে ১৪জন রাষ্ট্রপতির বিরুদ্ধে অভ্যুত্থান ঘটিয়েছে। এই ১৪টি ঘটনা নিয়ে মার্কিন লেখক, সাংবাদিক ও গবেষক স্টিফেন কিনজার (Stephen Kinzer) ২০০৬ সালে প্রকাশ করেছিলেন তার বিখ্যাত বই Overthrow: America’s Century of Regime Change from Hawaii to Iraq। বইটির প্রথম অধ্যায় অবলম্বনে হাওয়াইয়ের রানীকে ক্ষমতাচ্যুত করার মার্কিন ষড়যন্ত্র নিয়েই এই সিরিজ।

এখানে আপনার মন্তব্য রেখে যান

যুদ্ধক্ষেত্র থেকে শান্তির বার্তা