ডাউনলোড করুন বাংলা কুরআন সফটওয়্যার


ইন্টারনেটে বেশ কিছু ওয়েবসাইটে কুরআন শরীফের বাংলা অনুবাদ পাওয়া গেলেও সফটওয়্যার আকারে কুরআন শরীফের বাংলা অনুবাদের সংখ্যা খুব একটা বেশি নেই। আমার জানা মতে এখন পর্যন্ত এরকম একটা সফটওয়্যারই আছে, যেটা ইন্টারনেট থেকে ফ্রি ডাউনলোড করার যোগ্য। সফটওয়্যারটির নাম Bangla Translation Of Quran. এটি তৈরি করেছেন নিউজিল্যান্ড প্রবাসী বাংলাদেশী সৈয়দ মোঃ রাসেল। সফটওয়্যারটিতে পবিত্র কুরআন শরীফের মূল আরবির পাশাপাশি ইংরেজি এবং বাংলা অনুবাদ দেওয়া আছে। তবে সফটওয়্যারটি যেহেতু মূলত বাংলা অনুবাদের জন্যই তৈরি করা হয়েছে, সেজন্য এই অপশনও দেওয়া হয়েছে যে, আপনি ইচ্ছে করলে মূল আরবি অথবা ইংরেজি অনুবাদ অথবা দুটোই হিডেন করে শুধুমাত্র বাংলা অনুবাদ দেখতে পারবেন। সফটওয়্যারটি মূলত বাদশাহ ফাহাদ কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য অনুদিত পবিত্র কুরআন শরীফের ইলেক্ট্রনিক সংস্করণ।

সফটওয়্যারটিতে বাংলা ফন্ট হিসেবে বৈশাখী ব্যবহার করা হয়েছে এবং তা সফটওয়্যারটির সাথেই ইনস্টল হয়ে যায়। কাজেই এতে বাংলা দেখতে কোন সমস্যা হয় না। এর ইন্টারফেস সাদামাটা হলেও সুন্দর এবং প্রথমে চালু হতে একটু সময় নিলেও এরপর এক সূরা থেকে অন্য সূরায় গমন করার কাজটি সম্পাদিত হয় বেশ দ্রুত। সবচেয়ে বড় কথা হল এই চমত্কার সফটওয়্যারটির সাইজ মাত্র 1.86 মেগাবাইট। কাজেই ইন্টারনেটের স্পীড যত কমই থাকুক না কেন, যেকোন সময় প্রয়োজন হলেই এটি ঝটপট ডাউনলোড করে নেওয়া যাবে।

সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন এই লিংক গিয়ে – http://www.islamdharma.net/index.php?m=download&id=1 অথবা সরাসরি এখানে ক্লিক করে – http://www.islamdharma.net/download/BanglaQuran.exe

Advertisements

5 thoughts on “ডাউনলোড করুন বাংলা কুরআন সফটওয়্যার”

  1. আপনি সম্ভবত এই প্রশ্নটা আরো একবার করেছিলেন। সেখানে উত্তর দিয়েছি। আবারও দিচ্ছি।

    আপনার কম্পিউটারে সম্ভবত বৃন্দা ছাড়া অন্য কোন বাংলা ফন্ট ইনস্টল করা নেই; তাই আপনার দেখতে সমস্যা হচ্ছে। আপনি http://tohamh.googlepages.com/Adarsha_Vrinda.zip এই লিংক থেকে আদর্শলিপি ফন্টটা ডাউনলোড করে আনজিপ করে নিন।

    এরপর আপনার কম্পিউটারের C:\WINDOWS\Fonts ফোল্ডারে গিয়ে Vrinda ফন্টটা ডিলিট করে দিয়ে সেখানে এই Adarsha_Vrinda ফন্টটা কপি-পেস্ট করে দিন। এরপর ব্রাউজার রিফ্রেশ করলেই দেখবেন সাইটটা সুন্দরভাবে পড়া যাচ্ছে।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s